1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ম্যানেজারসহ ১৫ জনের বিরুদ্ধে অভিযোগ: বড়লেখায় খাসিয়াদের ৩ হাজার পান ও ৬০ সুপারি গাছ কেটে ফেলল আল্লাদাদ চা বাগান

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৯ মে, ২০২৩
  • ১৬৫ বার পঠিত

বড়লেখা প্রতিনিধি: বড়লেখার উত্তর শাহবাজপুর ইউপির বেরেঙ্গা পানপুঞ্জির চারটি পানজুমের সাড়ে ৩ হাজার পান গাছ ও ৬০টি সুপারি গাছ কেটে ফেলার অভিযোগ উঠেছে আল্লাদাদ চা বাগানের ম্যানেজার, পাহারাদার ও কর্মচারীদের বিরুদ্ধে। সোমবার সকাল আনুমানিক ৬টার দিকে এই ঘটনা ঘটে। ক্ষতিগ্রস্ত আদিবাসী খাসিয়াদের দাবি, পান ও সুপারি গাছ কাটায় তাদের ১৫লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। এই ঘটনায় ভুক্তভোগী অলমি খাসিয়া সোমবার রাতে আল্লাদাদ চা বাগানের ম্যানেজার সিরাজ উদ্দিন, পাহারাদার নূর উদ্দিন ও আব্দুস সামাদের নামোল্লেখ ও আরো ১০-১২ জনকে অজ্ঞাতনামা আসামী করে বড়লেখা থানায় লিখিত অভিযোগ করেছেন।

এদিকে খাসিয়াদের পান ও সুপারি গাছ কাটার খবর পেয়ে সোমবার দুপুরে সহকারি কমিশনার (ভ‚মি) জাহাঙ্গীর হোসাইন ও উত্তর শাহবাজপুর ইউপি চেয়ারম্যান রফিক উদ্দিন আহমদ, বড়লেখা ইন্ডিজেনিয়াস পিপলস ডেভেলপমেন্ট ফোরামের সাধারণ স¤পাদক প্রসেনজিৎ শর্মা, প্রচার স¤পাদক পাইলট মারলিয়াসহ আদিবাসী নেতারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার উত্তর শাহবাজপুর ইউনিয়নের বেরেঙ্গা পানপুঞ্জিতে বৃটিশ আমল থেকে ৬০টি খাসিয়া পরিবারের প্রায় ৫০০ জন মানুষ বসবাস করেন। বংশ পর¤পরায় তারা পানজুম ও সুপারী চাষাবাদ করে জীবিকা নির্বাহ করেন। সোমবার সকাল আনুমানিক ছয়টার দিকে আল্লাদাদ চা বাগানের ম্যানেজার সিরাজ উদ্দিনের নেতৃত্বে বাগানের পাহারাদার নুর উদ্দিন ও আব্দুস সামাদসহ কয়েকজন লোক বেরেঙ্গা পানপুঞ্জির দক্ষিণ পাশের খাসিয়াদের লাগানো চারটি পানজুমের সাড়ে ৩ হাজার পান গাছ ও ৬০টি সুপারি গাছ কেটে ফেলে। বিষয়টি দেখে খাসিয়ারা বাগানের লোকজনকে বাধা দিতে গেলে তারা হামলার চেষ্টা চালায়।

পুঞ্জির লোকজন জানান, বাগানের লোকজন তাদের প্রায় সাড়ে ৩ হাজার পান গাছ ও ৬০টি সুপারি গাছ কেটে ফেলেছে। তারা বিষয়টি দেখে বাধা দিতে গেলে বাগানের লোকজন দেশীয় অস্ত্রেশস্ত্রে সজ্জিত হয়ে তাদের ওপর হামলার চেষ্টা চালায়। পরে পুঞ্জির লোকজন ছুটে এলে বাগানের লোকজন চলে যায়। এসময় তারা খসিয়াদের বাড়ি-ঘরে আগুন দিয়ে পুড়িয়ে তাদের বেরেঙ্গা পানপুঞ্জি থেকে উচ্ছেদ করবে বলেও হুমকি দিয়েছে। এতে তারা উদ্বেগ-আতঙ্কে রয়েছেন।

অভিযোগের বিষয়ে জানতে আল্লাদাদ চা বাগানের ম্যানেজার সিরাজ উদ্দিনের মুঠোফোনে কয়েকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তা বন্ধ পাওয়া যায়। একজন্য তার কোন বক্তব্য পাওয়া যায়নি।

বড়লেখা থানার ওসি মো. ইয়ারদৌস হাসান মঙ্গলবার দুপুরে জানান, বেরেঙ্গা পানপুঞ্জির খাসিয়াদের চারটি জুমের পানগাছ ও সুপারি গাছ কাটার বিষয়ে একটি লিখিত অভিযোগ পেয়েছেন। বিষয়টি তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এসিল্যন্ড জাহাঙ্গীর হোসাইন বলেন, ‘বেরেঙ্গা পানপুঞ্জিতে পান গাছ ও সুপারী গাছ কাটার খবর পেয়ে সোমবার দুপুরে তিনি ঘটনাস্থল পরিদর্শণ করেন। পানপুঞ্জির চারটি পানজুমের বেশ কিছু পান গাছ ও কয়েকটি সুপারী গাছ কেটে ফেলার দৃশ্য দেখেছেন। ঘটনার সঙ্গে স¤পৃক্ত ব্যক্তিদের উপযুক্ত শাস্তির ব্যবস্থা নেওয়া হবে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..